এফ আর টাওয়ারের তথ্য চেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে দুদকের চিঠি

রাজধানীর বনানীর এফ আর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এজন্য তথ্য চেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে চিঠি দিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার ওই সব সংস্থায় চিঠি দেন অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের উপপরিচালক আবু বকর সিদ্দিক। চিঠিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে ৩ কার্যদিবসের মধ্যে তথ্য জানাতে বলেছে দুদক।

চিঠি দেয়া সংস্থাগুলো হচ্ছে- রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিটি করপোরেশন, পরিবেশ অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড এবং ঢাকা ওয়াসা।

বুধবার এফ আর টাওয়ার নির্মাণে অনিয়ম হয়েছে কি না এবং এর সঙ্গে কারা কারা জড়িত, তা অনুসন্ধানের বিষয়ে সিদ্ধান্ত নেয় দুদক।

ভবনটি নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলোর ছাড়পত্র বা অনুমোদন নেওয়া হয়েছে কি না, সংস্থাগুলো কোন নীতিমালার ভিত্তিতে অনুমোদন দিয়েছে, সেই নীতিমালার কপিও চেয়েছে দুদক।

বৃহস্পতিবার বনানীর কামাল আতাতুর্ক এভিনিউতে অবস্থিত এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৬ জন প্রাণ হারান। এরপর থেকে ভবনটি নির্মাণে অনিয়মের অভিযোগ উঠে। টাওয়ারের পাঁচটি তলা নকশাবহির্ভূতভাবে নির্মাণ করা হয়েছিল। ওই তলাগুলো ভেঙে ফেলার জন্য রাজউক নোটিশ প্রদান করেছে। কিন্তু ডেভেলপার কোম্পানি অবৈধ অংশ ভাঙেনি বরং অবৈধভাবে নির্মিত ভবনের ২১, ২২ ও ২৩ তলা একটি কোম্পানি দীর্ঘদিন ধরে দখলে রেখেছিল।

এ ঘটনায় তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে। তিন আসামি হলেন- এফ আর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুক, ভবন নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল ও এফ আর টাওয়ারের বর্ধিত অংশের মালিক বিএনপি নেতা তাসভির উল ইসলাম। তাদের মধ্যে ফারুক ও তাসভিরকে গ্রেপ্তার করেছে পুলিশ। মামলাটির তদন্ত করছে পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ